ওমরাহ কিভাবে করবেন? উমরাহকারী জন্য একটি সম্পূর্ণ গাইড লাইন | উমরাহ এর নিয়মাবলী

উমরাহ শব্দের অর্থ হল পরিদর্শন করা বা সাক্ষাৎ করা। ইসলামের ভাষায় পবিত্র হজ্জের সময় ব্যাতিত অন্য যেকোন সময়ে পবিত্র কাবা ঘর পরিদর্শন (তাওয়াফ) করাকে উমরাহ বলা হয়ে থাকে। মহান আল্লাহর অশেষ রহমত যে তিনি আমাদের বছরের যেকোন সময় উমরাহ পালনের সুযোগ করে দিয়েছেন। পবিত্র হজ্জ শুধুমাত্র জিলহজ মাসে পালন করা যায়। কিন্তু উমরাহ যেকোন সময়ে পালন করা সম্ভব। বিশেষ করে পবিত্র রমজান মাসে উমরাহ আদায়ের বিশেষ ফযিলত রয়েছে। অনেকে আবার হজ্জ পালনের আগে উমরাহ পালন করে থাকেন। এর পর একই ইহরামে হজ্জ পালন করেন।

প্রতি বছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মুসলমানরা পবিত্র মক্কা অভিমুখে যাত্রা করেন। তাদের উদেশ্য উমারাহ পালনের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা। হজরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, এক উমরাহ হতে অন্য উমরাহ পর্যন্ত মধ্যবর্তী সবকিছুর গুনাহের কাফফারা। আর মাবরুর হজের প্রতিদান হলো জান্নাত ( বুখারী ও মুসলিম)। অন্য হাদীস শরীফে প্রিয়নবী (সা.) বলেছেন, তোমরা বারবার হজ্জ ও উমরাহ আদায় কর, কেননা এ দুটো দারিদ্রতা ও গুনাহকে সে ভাবে মুছে ফেলে, যে ভাবে কর্মকারের হাওয়া দেয়ার যন্ত্র লোহার ময়লাকে দূর করে থাকে। (নাসায়ী শরিফ।)

তবে উমরাহ পালনের বেশ কিছু নিয়মাবলী আছে। এই সব নিয়ম গুলো অবশ্যই পালন করতে হবে। তাছাড়া উমরাহ কবুল না হবার সম্ভাবনা থেকে যেতে পারে। কিন্তু দুঃখের বিষয় হল আমাদের মধ্যে অনেকেই এই সমস্ত নিয়ম গুলো ঠিক মত জানেন না অথবা উদাসিন থাকেন। তাই আমাদের আজকের ব্লগের উদ্দেশ্য হল উমরাহ পালনের অবশ্যক নিয়মাবলী সম্পর্কে আলোচনা করা।

Read more

travel dubai

ঘুরে আসুন দুবাই । কি কি দেখবেন । ঢাকা দুবাই বিমান টিকিট

দুবাইতে বেড়াতে যাবার ব্যাপারে আসলে কারো আগ্রহের কমতি থাকার কথা না! এক সময়ের মরুদ্যান খ্যাত দুবাই আজ কঠোর পরিশ্রম, যথাযথ পরিকল্পনা ও পদক্ষেপ গ্রহনের মাধ্যমে দারুন আকর্ষণীয় একটি দেশে পরিণত হয়েছে। মরুভুমির বুকে অসাধারণ সব আকর্ষণীয় স্থাপনা গুলো প্রতিষ্ঠার মাধ্যমে দুবাই সরকার সারা পৃথিবীতে সাড়া ফেলে দিয়েছে। ধারণা করা হচ্ছে ২০২৫ সালের মধ্যে দুবাই ভ্রমণকারী পর্যটকের সংখ্যা বছরে ৪০ মিলিয়ন ছাড়িয়ে যাবে।

আজকের ব্লগে আমরা কথা বলেছি দুবাই ভ্রমণ সংক্রান্ত নানা বিষয় নিয়ে। প্রধানত আমরা তুলে ধরেছি দুবাই এর সেরা সব ভ্রমণ গন্তব্যগুলোকে। পাশাপাশি আরও উঠে এসে দুবাইগামী এয়ারলাইন্স, বিমান ভাড়া, বিমান টিকিট কোথায় কিভাবে পাবেন ইত্যাদি বিভিন্ন তথ্য।

Read more

২০১৯ এর সেরা ভ্রমণ গন্তব্য । ২০২০ এ কোথায় যাবেন

যারা এর আগে বিভিন্ন ব্যাস্ততার কারণে খুব বেশী ভ্রমণ করতে পারেননি কিন্তু ইদানিং ট্যুর এ যাবার প্ল্যান করছেন তাঁদের জন্য অনেক কাজে আসবে, এমন একটি পোস্ট আজ লিখছি। প্রতি বছর বিভিন্ন ট্রাভেল এজেন্সি, পর্যটক এবং অন্যান্য সংস্থার মতামত ও ভোট নিয়ে পৃথিবীর সেরা ভ্রমণ গন্তব্যের লিস্ট তৈরি করা হয়ে থাকে। এ বছরও এরকম  একটি লিস্ট তৈরি করা হয়েছে যেখানে সেরা গন্তব্য গুলোর নাম দেয়া আছে। সেই লিস্টের উপর নির্ভর করে আমাদের আজকের ব্লগ।

 

লিস্ট অনুযায়ী ২০১৯ এর সেরা ভ্রমণ গন্তব্য গুলো নির্ধারিত হয়েছে বেশ কয়েকটি ক্যাটাগরিতে। এর মধ্যে রয়েছেঃ

 

  • সেরা হানিমুন গন্তব্য
  • সেরা সমুদ্র সৈকত
  • সেরা সাফারি গন্তব্য
  • সেরা শহর
  • সেরা অ্যাডভেঞ্চার গন্তব্য
  • সেরা দ্বিপ
  • সেরা রোম্যান্টিক গন্তব্য

Read more

দুর্গা পুজায় ভারত ভ্রমণ । কলকাতা, মুম্বাই, দিল্লী, পাটনা, বেনারস

আমাদের দেশের তথা পৃথিবীর হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান এবং জনপ্রিয় উৎসব হল দুর্গাপূজা। বছরে দুইবার এই দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকেঃ শরত কালের শারদীয় দুর্গাপূজা এবং বসন্তকালের বাসন্তি দুর্গাপূজা। এর মধ্যে শারদীয় পুজাটি সর্বাধিক জাঁকজমকের সাথে পালন করা হয়ে থাকে।

শারদীয় দুর্গা পুজার মূলত দুর্গতিনাশিনী খ্যাত দেবী দুর্গার আগমন এবং তাঁর হাতে দানব মহিষাসুরের পতনের ঘটনার উপর নির্ভরশীল। কথিত আছে যে অসুরদের অধিপতি মহিষাসুর এক সময় অনেক ক্ষমতাশালী হয়ে ওঠে। তাকে দমন করতে দেবতাদের সম্মিলিত শক্তি থেকে দুর্গার জন্ম হয়। অতঃপর তিনি মহিষাসুরকে বধের মাধ্যমে আবার শান্তি প্রতিষ্ঠা করেন।

হিন্দু সম্প্রদায়ের মানুষরা তাই এই সময়কে অত্যন্ত আনন্দঘন একটি উপলক্ষ্য হিসেবে পালন করে থাকে। এ উপলক্ষে বাংলাদেশ এবং ভারত উভয় দেশে অত্যন্ত জাঁকজমকের সাথে পুজা পালন করা হয়ে থাকে। বাংলাদেশের পুজা উদযাপনে জাকজমকের কোন কমতি থাকে না। তবুও বলা চলে হিন্দু প্রধান দেশ হিসেবে ভারতের পুজা গুলো যেন একটু বেশী উদ্দীপনার সাথেই পালন করা হয়ে থাকে। এজন্য প্রতিবছর বাংলাদেশ থেকে প্রচুর হিন্দু ধর্মাবলম্বী মানুষ ভারতে বেড়াতে যান পুজা পালনের উদ্দেশ্যে।

Read more

স্কাই ডাইভিং – নিউজিল্যান্ড ট্যুর

এই ব্লগটি একটি ব্যক্তিগত অভিজ্ঞতা নিয়ে লেখা। আমার অনেক দিনের স্বপ্ন ছিল স্কাই ডাইভিং করার। পুরো লেখাটিতে স্কাইডাভিং-এর খুঁটিনাটি তুলে ধরার চেষ্টা করেছি। আমার মতো আরো অনেকে যারা স্কাই ডাইভিংয়ে আগ্রহী, তাদের কাজে আসবে বলে আশা করি।

কস্টিউম পড়ে আমি যখন প্রস্তুত!

 

Read more

ফুকেট ভ্রমণ

কম খরচে ফুকেট ভ্রমণ । ফুকেটে ফ্রি উপভোগ করতে পারবেন যেসব জিনিস

ভ্রমণ করতে গেলে খরচ হবে, এটা আমরা সবাই ধরে নেই। আপনার ভ্রমণের স্থানটি যত বিখ্যাত হবে সেখানকার খরচ তত বেশী হবে, এটাই নিয়ম। সাধারণত যেসব অভিজ্ঞতা (যেমন স্কুবা ডাইভিং, ফ্রি ফল, স্নরকেলিং) যত বেশী মজার, সেগুলোর টিকেটের দাম বা প্রবেশ মূল্য তত বেশী।

ফুকেট ভ্রমণ
কম খরচেও ফুকেট ভ্রমণ করার অনেক উপায় আছে

তবে এটা ঠিক বেশী খরচের পাশাপাশি এসমস্ত জায়গায় বেশ কিছু উপভোগ্য বিষয় ফ্রি তেই পেয়ে যাবেন। অনেকেই আছেন যারা ভ্রমণে গিয়ে যথা সম্ভব কম খরচ করার চেষ্টা করে থাকেন। মুলত তাঁদের জন্যেই আমাদের আজকের ব্লগ। উদাহরন হিসেবে ফুকেটের কথা বলা যেতে পারে, যেটা আপনার আমার প্রায় সবার কাছেই অনেক প্রিয় গন্তব্য। কম বাজেটেও ফুকেটের মত জায়গায় অনেক বর্ণিল এক গুচ্ছ অভিজ্ঞতা নিয়ে ফিরে আসা সম্ভব।

Read more

ইন্ডিগো এয়ারলাইন্স

ইন্ডিগো এয়ারলাইন্স – ভ্রমণ করুন সবচাইতে সাশ্রয়ী এয়ারলাইন্সে

বিমান ভ্রমণের আগে আমাদের মাথায় যে কথা গুলো আসে সেগুলোর মধ্যে একটি হল, বিমান ভাড়া অত্যন্ত বেশী। কথাটা পুরোপুরি অযৌক্তিকও না। যেহেতু আকাশ পথে ভ্রমণ এবং খুব কম সময়ের মধ্যে আপনি আপনার গন্তব্যে পৌছাতে পারছেন, সেহেতু এটা স্বাভাবিক যে আপনাকে বেশ বড় অংকের টাকা গুনতে হবে টিকিটের দাম বাবদ।

তবে সব এয়ারলাইন্সের ভাড়া কিন্তু একরকম না। কিছু কিছু এয়ারলাইন্স আছে যাদের ব্যাবসার মুল লক্ষ্য থাকে সর্বনিম্ন খরচে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেয়া। স্বাভাবিকভাবেই এসব এয়ারলাইন্সের টিকিট অনেক বেশী বিক্রি হয়, তাই তারা পুষিয়ে নিতে পারে। এই এয়ারলাইন্সগুলোকে বাজেট এয়ারলাইন্স বলা হয়ে থাকে। আমরা যারা সাধারণ, পরিশ্রমী এবং মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত ঘরের মানুষ, তাদের জন্য এই সব বাজেট এয়ারলাইন্স অনেকটা আশীর্বাদের মত।

ভারত বিশাল একটি দেশ এবং এখানে প্রচুর স্বল্প আয়ের মানুষ আছে যাদের অনেক সময়েই বিভিন্ন কাজে বিমান ভ্রমণ করতে হয়। এই স্বল্প আয়ের মানুষদের সীমাবদ্ধতার কথা মাথায় রেখেই ভারতের বেশ কিছু এয়ারলাইন্স কাজ করছে। এর মধ্যে সবার আগে চলে আসে ইন্ডিগো এয়ারলাইন্সের নাম।

ইন্ডিগো এয়ারলাইন্স
ইন্ডিগো এয়ারলাইন্সের এয়ারবাস ৩২০ – ২০০

Read more

গুয়াংজু

ঢাকা গুয়াংজু বিমান ভ্রমণ । গুয়াংজু বিমান টিকিট, ভাড়া, ফ্লাইট সহ সব তথ্য | Dhaka to Guangzhou Flights

চীনের বড় এবং বিখ্যাত শহর বলতে সাংহাই ও বেইজিং এর পরেই চলে আসে গুয়াংজু এর নাম। এর আরেকটি নাম ক্যান্টন। গুয়াংজু হল গুয়াংডং এর প্রধান শহর এবং রাজধানী। শিল্পোন্নত হলেও এই শহরে সবুজের কোন অভাব নাই। এজন্যে একে গ্রিন সিটি বলা হয়ে থাকে। এশিয়ার আরেক আকর্ষণ হংকং থেকে মাত্র ১২০ কিলোমিটার উত্তর পশ্চিমে আর ম্যাকাও প্রদেশ থেকে ১৪৫ কিলোমিটার উত্তরে গুয়াংজু এর অবস্থান। গুয়াংজুর রয়েছে ২২০০ বছরেরও বেশী পুরনো ঐতিহ্য। প্রাচিনকাল থেকেই গুয়াংজু অনেক গুরুত্বপূর্ণ একটি শহর। প্রাচীনকালে পশ্চিমাদের সাথে যোগাযোগের জন্য যে সিল্ক রোড তৈরি করা হয়েছিল তাঁর একটি গুরুত্বপূর্ণ অবস্থানে ছিল গুয়াংজু। পার্ল নদীর বয়ে চলেছে গুয়াংজু এর ভিতর দিয়ে। একারণে যোগাযোগ ব্যাবস্থাও যথেষ্ট ভাল। গুয়াংজু এখন চীনের অন্যতম ব্যাবসা কেন্দ্র, বন্দর এবং চীনের বৃহত্তম তিনটি শহরের মধ্যে একটি।

গুয়াংজু
চীনারা তাদের ঐতিহ্যের ব্যাপারে অনেক রক্ষণশীল হলেও স্থাপত্যকলায় আধুনিক হতে দ্বিধা করেনি। গুয়াংজু শহর তার একটা প্রমান। ছবিঃ রানবুক

প্রায় ১৪ মিলিয়ন জন সংখ্যা এবং ৭,৪৩৪ বর্গকিমিঃ আয়তন নিয়ে গড়ে উঠা গুয়াংজু পৃথিবীর অন্যতম আলফা গ্লোবাল সিটি। প্রতিনিয়ত এখানে আরও মানুষ আসছে। চীনের অন্যান্য প্রদেশ থেকে এবং দক্ষিণ এশিয়ার বিভিন্নও দেশ থেকে গুয়াংজুতে প্রচুর মানুষ আসে। তারপরও শহরের অবস্থা অনেক গোছালো। ট্রাফিক জ্যাম নেই বললেই চলে। এখানকার অধিবাসীরাও খুব সভ্য এবং আইনের প্রতি অনেক শ্রদ্ধাশীল।

Read more

এশিয়া

পর্যটকদের কাছে এশিয়ার সবচাইতে জনপ্রিয় ৭ টি গন্তব্য । Top 7 Destinations in Asia

সমগ্র বিশ্বের পর্যটকদের কাছে এশিয়া এর দেশগুলোর একটা বিশেষ কদর আছে। একঘেয়েমি শীত প্রধান অথবা শুষ্ক আবহাওয়ায় অভ্যস্ত পশ্চিমা নাগরিকরা তাই এশিয়া এর উষ্ণ এবং আদ্র আবহাওয়ার ছোঁয়া পেতে দূর দুরান্ত থেকে ছুটে আসতে মোটেও দ্বিধা করে না। এখানকার আবহাওয়া, মানুষ জন এবং সংস্কৃতি সবই যেন তাদের কাছে নতুনত্ব বয়ে নিয়ে আসে। পশ্চিমারা সাধারণত এশিয়া তে আসে একটু উষ্ণ এবং মসলাদার স্বাদ পাবার জন্যে, সেটা পরিবেশ, মানুষ, প্রকৃতি বা খাবার যাই হোক না কেন। এশিয়া তাদের কখনই নিরাশ করেনি। এশিয়া তাঁর সীমাহীন বৈচিত্র্য দিয়ে বারবার পশ্চিমাদের মন জয় করে নিয়েছেন।

বিখ্যাত সংবাদ সংস্থা ইউ এস নিউজ সম্প্রতি পর্যটকদের পছন্দের উপর ভিত্তি করে কাছে এশিয়া এর সবচাইতে জনপ্রিয় স্থানগুলোর একটি তালিকা তৈরি করেছে। আমরা সেই তালিকার ছায়া অবলম্বনে আপনাদের জন্যে নিয়ে এসেছি এশিয়া এর সবচাইতে জনপ্রিয় ৭টি শহরের বর্ণনা নিয়ে। আমরা শুরু এশিয়া এর করেছি সর্বচ্চ জনপ্রিয় শহর থেকে।

Read more

নরওয়ে

ঘুরে আসুন নরওয়ের সব দর্শনীয় স্থান। নরওয়ের বিমান টিকিট, ভাড়া, ফ্লাইট সহ সব তথ্য

২০১৭ সালে জতিসংঘের প্রতিবেদন অনুযায়ী বিশ্বের সবচেয়ে সুখি দেশ নিশীথ সূর্যের দেশ হিসেবে খ্যাত নরওয়ে। উত্তর ইউরোপের পশ্চিম দিকে চমৎকার এই উপকূলীয় দেশটির অবস্থান। রাজতন্ত্র দ্বারা পরিচালিত এই দেশটির আয়তন ৩৮৫,২৫২ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ৫ মিলিয়ন। স্ক্যান্ডিনেভিয় দেশ গুলোর মধ্যে নরওয়ে কে বেশ গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। নরওয়ের রাজধানির ‘অসলো’ জনসংখ্যার দিকে থেকে ইউরোপের দ্বিতীয় বৃহত্তম। জীবন যাত্রার মানের দিকে থেকে অসলো কে বলা হয়ে থাকে পৃথিবীর অন্যতম ব্যায়বহুল এবং সমৃদ্ধ শহর।

সংস্কৃতির দিকে থেকেও নরওয়ে অনেক সমৃদ্ধ একটি দেশ। প্রাচীনকালে নরওয়েজিয়ান ভাইকিংসরা আসে পাশের এলাকার সমুদ্র শাসন করে বেড়াতেন। ভাইকিংসদের ইতিহাস অনেক সমৃদ্ধ। ভাইকিংসদের সাহসিকতাপূর্ণ ইতিহাস নিয়ে নিয়ে অনেক গল্প , নাটক, সিনেমা রচিত হয়েছে। ভাইকিংস নামের টিভি সিরিজটি দেখলে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়া যারা মেটাল ও ব্লাক মেটাল গান শুনে থাকেন তাদের কাছে নরওয়ের বিশেষ কদর আছে। বুরজুম, মেয়হিম, দিমূ বরগির ও অ্যাবাথ এর মত ব্লাক মেটাল  ব্যান্ডগুলো সারা পৃথিবী জুড়ে তুমুল জনপ্রিয়।

Read more

Reviewed by 46 People. - Rated: 4.0 / 5.0