নরওয়ে

ঘুরে আসুন নরওয়ের সব দর্শনীয় স্থান। নরওয়ের বিমান টিকিট, ভাড়া, ফ্লাইট সহ সব তথ্য

২০১৭ সালে জতিসংঘের প্রতিবেদন অনুযায়ী বিশ্বের সবচেয়ে সুখি দেশ নিশীথ সূর্যের দেশ হিসেবে খ্যাত নরওয়ে। উত্তর ইউরোপের পশ্চিম দিকে চমৎকার এই উপকূলীয় দেশটির অবস্থান। রাজতন্ত্র দ্বারা পরিচালিত এই দেশটির আয়তন ৩৮৫,২৫২ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ৫ মিলিয়ন। স্ক্যান্ডিনেভিয় দেশ গুলোর মধ্যে নরওয়ে কে বেশ গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। নরওয়ের রাজধানির ‘অসলো’ জনসংখ্যার দিকে থেকে ইউরোপের দ্বিতীয় বৃহত্তম। জীবন যাত্রার মানের দিকে থেকে অসলো কে বলা হয়ে থাকে পৃথিবীর অন্যতম ব্যায়বহুল এবং সমৃদ্ধ শহর।

সংস্কৃতির দিকে থেকেও নরওয়ে অনেক সমৃদ্ধ একটি দেশ। প্রাচীনকালে নরওয়েজিয়ান ভাইকিংসরা আসে পাশের এলাকার সমুদ্র শাসন করে বেড়াতেন। ভাইকিংসদের ইতিহাস অনেক সমৃদ্ধ। ভাইকিংসদের সাহসিকতাপূর্ণ ইতিহাস নিয়ে নিয়ে অনেক গল্প , নাটক, সিনেমা রচিত হয়েছে। ভাইকিংস নামের টিভি সিরিজটি দেখলে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়া যারা মেটাল ও ব্লাক মেটাল গান শুনে থাকেন তাদের কাছে নরওয়ের বিশেষ কদর আছে। বুরজুম, মেয়হিম, দিমূ বরগির ও অ্যাবাথ এর মত ব্লাক মেটাল  ব্যান্ডগুলো সারা পৃথিবী জুড়ে তুমুল জনপ্রিয়।

কখন বেড়াতে যাবেন নরওয়ে

ভ্রমনপ্রিয় মানুষদের জন্যে নরওয়ে হতে পারে একটি চমৎকার গন্তব্য। উত্তর ইউরোপের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য নরওয়ে আদর্শ। প্রধানত এটি একটি শীত প্রধান দেশ। তাই যখনই যাবেন, অবশ্যই সঙ্গে শীত মোকাবেলার কাপর চোপড়ও সাথে রাখবেন।

নরওয়ে
সৌন্দর্যমণ্ডিত নরওয়ে। ছবিঃ ভিজিট নরওয়ে

সাধারণত মার্চ থেকে জুলাই এই সময়টাই নরওয়ে ভ্রমণের জন্য আদর্শ হবে। এসময় তাপমাত্রা বেশ সহনীয় পর্যায়ে থাকে। এই সময়ে নরওয়েতে বসন্তকাল বিরাজ করে। এজন্যে নতুন কচি পাতা এবং ফুল সমৃদ্ধ প্রকৃতি এবং পরিস্কার নীল আকাশ উপভোগ করতে পারবেন।

নভেম্বর থেকে শীতকাল শুরু হয় এবং বেশিরভাগ সময় আকাশ মেঘলা থাকে। ভ্রমণের জন্যে এই সময়তা এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ হবে।

কিভাবে যাবেন নরওয়ে তে

যেহেতু নরওয়ের অবস্থান ইউরোপে, সেক্ষেত্রে আকাশ পথই একমাত্র ভরসা। ঢাকা থেকে নরওয়ে ভ্রমণ করতে হলে প্রথমেই ভিসা নিয়ে নিতে হবে। পর্যটক হিসেবে আপনি ৯০ থেকে সর্বচ্চ ১৮০ দিনের ভিসা পেতে পারেন। বর্তমানে বাংলাদেশ এমব্যাসি অফ ডেনমার্ক (বাংলাদেশ ডেনমার্ক এম্বেসি) নরওয়ের হয়ে ভিসার ব্যাপার গুলো দেখাশোনা করে থাকে। তাই নরওয়ে ভিসার জন্যে ডেনমার্ক এম্বেসিতে আবেদন করতে হবেঃ

বাংলাদেশে ডেনমার্ক এমব্যাসির ঠিকানা

Bay´s Edgewater, 6th fl, Plot 12, North Avenue, Dhaka 1212

ফোন নম্বরঃ 02-55668570

এম্বেসি ওয়েবসাইটঃ http://bangladesh.um.dk/

অফিস খোলা – রবিবার থেকে বৃহস্পতিবার

ঢাকা থেকে নরওয়ে বিমান ভাড়া

ঢাকা থেকে নরওয়ে এর দূরত্ব ৭,৩০০ কিলোমিটার এর মত। ভাড়া সাধারণত ৭০,০০ -৭১,০০০ বাংলাদেশী টাকা থেকে শুরু হয়। বিমান বাংলাদেশ, জেট এয়ারওয়েজ, কে এল এম রয়্যাল ডাচ, ইতিহাদ ও এমিরেটস এর মত বিমান সংস্থাগুলো ঢাকা নরওয়ে ফ্লাইট পরিচালনা করে থাকে।

উল্লেখ্য এই যে ঢাকা নরওয়ে নিমান ভাড়া অন্য রুটের মতই সদা পরিবর্তনশীল। যেকোন মুহূর্তে ভাড়া কমতে বা বাড়তে পারে। এই বিষয়ে বিমান সংস্থার সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

নরওয়ে বিমান টিকিট

বিমান টিকিট পাওয়া মোটেও সমস্যা হবে না। অনলাইনে ঘরে বসে ফ্লাইট এক্সপার্ট ওয়েবসাইট থেকে টিকিট কেটে নিতে পারেন। ওয়েবসাইট ঠিকানাঃ https://www.flightexpert.com/

পেমেন্ট করতে পারবেন যেকোন ক্রেডিট / ডেবিট কার্ড, বিভিন্ন মোবাইল ব্যাঙ্কিং ও বিকাশের মাধ্যমে। অথবা ক্যাশেও পেমেন্ট গ্রহণযোগ্য।

যে কোন প্রয়োজনে কল করতে পারেন +৮৮০ ৯৬১৭ ১১১ ৮৮৮ এই নম্বরে (সপ্তাহের যেকোন দিন)

কিভাবে অনলাইনে বিমান টিকিট করবেন তা নিয়ে আমাদের একটি ভিডিও টিউটোরিয়াল আছে। ইচ্ছা করলে দেখে নিতে পারেনঃ

 

কি কি দেখবেন নরওয়ে তে

নরওয়ে অত্যন্ত বৈচিত্র্যপূর্ণ একটি দেশ। এখানে সমুদ্র সৈকত, উপত্যাকা, পাহাড়, দ্বীপপুঞ্জ সহ বিভিন্ন ধরনের দর্শনীয় স্থান রয়েছে, যেগুলো আসলে কম সময়ে দেখে শেষ করা সম্ভব না। কেউ হয়ত সাগর, সৈকত ইত্যাদি ভালবাসেন। আবার কেউ বা পাহাড় পর্বত পছন্দ করেন। এরকম সবার চাহিদা মেটানোর মত যথেষ্ট বৈচিত্র্য নরওয়েতে আছে, একথা বলাই যায়। আমরা এরকম কিছু সেরা জায়গাগুলোর একটি তালিকা আপনাদের জন্যে তৈরি করেছি।

 

পশ্চিমের সামুদ্রিক খাড়ি

নরওয়ে
নরওয়ের বিখ্যাত খাড়ি। ছবিঃ দ্য লোনলি প্ল্যানেট

নরওয়ের সামুদ্রিক খাড়িগুলো অন্যতম আকর্ষণীয়। পায় পুরো দেশ জুড়েই এগুলোর অবস্থান। স্টাভাঙ্গার থেকে মল্ডে পর্যন্ত এদের সংখ্যা বেশী। পশ্চিম নরওয়ের সামুদ্রিক খাড়ি গুলো একটু যেন বেশীই নয়নাভিরাম। এখানকার পাহাড় ও পর্বতগুলো বেশী উঁচু আর খাড়ীগুলো এজন্যে বেশ গভীর। খারিগুলোর চুড়ায় দাঁড়ালে যে অনুভুতি আপনাকে স্পর্শ করবে তা অনেকটাই অপার্থিব!

 

বারগেন

নরওয়ে
বারগেন – ছবিঃ ট্যুর ইউরোপ

নরওয়ের দ্বিতীয় বৃহত্তম শহর এবং দেশের অন্যতম প্রধান সমুদ্র বন্দর বারগেন। ১৫শ শতক থেকে শুরু করে এটি দেশের অন্যতম বানিজ্যকেন্দ্র এবং পর্যটনকেন্দ্র। এখানে পাবেন প্রাচীন ঐতিহ্য, অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য এবং বানিজ্যিক বন্দরের জাঁকজমকের অপূর্ব সমন্বয়। অন্যান্য শহরের মত এখানেও পাবেন পুরাতন সব ভবন যেগুলো অতীত নরওয়েজিয়ান কৃষ্টি এখনো বহন করে চলেছে।

 

লোফোতেন দ্বিপপুঞ্জ

লোফোতেন দ্বিপপুঞ্জ, নরওয়ে
লোফোতেন দ্বিপপুঞ্জ, নরওয়ে। ছবিঃ সুইচ ব্যাক ট্রাভেলস

প্রকৃতি ও সৈকত প্রেমীদের জন্যে লোফোতেন দ্বিপপুঞ্জ একটি আদর্শ গন্তব্য। নরওয়ের উত্তরাঞ্চলে একগুচ্ছ দ্বিপের সমন্বয়ে এই এলাকাটি পর্যটকদের কাছে অনেক জনপ্রিয়। এই দীপপুঞ্জকে নরওয়ের সবচাইতে সুন্দর স্থান বলা হয়ে থাকে। এখানকার সচ্ছ পানি ও উষ্ণ আবহাওয়া পর্যটকদের জন্য দারুণ আকর্ষণীয়।

 

স্টাভাঙ্গার, নরওয়ে
স্টাভাঙ্গার, নরওয়ে। ছবিঃ আই লাইক ট্রাভেল( I like Travels)

নরওয়ের দক্ষিণ পশ্চিম এলাকায় অবস্থিত স্টাভাঙ্গার।  পৃথিবীর বেশ চমৎকার কিছু সমুদ্র সৈকত রয়েছে এখানে। এখানকার তাপমাত্রাও অনেকটা উষ্ণ। এজন্য শীত প্রধান দেশ থেকে সান বাথ বা সূর্য স্নান করতে আসা পর্যটকদের কাছে স্টাভাঙ্গারের সৈকতগুলো অনেক প্রিয়। শুধু সৈকত না, স্টাভাঙ্গার শহরটাও দেখতে বেশ চমৎকার। এখানে অনেকগুলো ক্যাথেড্রাল বা গির্জা আছে। মধ্যযুগীয় এই সব গির্জার মধ্যে স্টাভাঙ্গার গির্জাটি এখানকার তোঁ বটেই, গোটা দেশের মধ্যে সেরা বলে বিবেচিত হয় এর। আয়তন এবং দারুন শিল্পকর্ম আপনাকে মুগ্ধ করবেই।

 

অসলো

"<yoastmark

অসলো হল নরওয়ের রাজধানী। স্বাভাবিক ভাবেই অসলো নরওয়ের সবচাইতে সমৃদ্ধ এবং জনবহুল শহর। এটি বর্তমানে পৃথিবীর পঞ্চম ব্যয়বহুল শহর। বেশ কয়েক বছর আগেও এর অবস্থান প্রথমে ছিল যা এখন সিঙ্গাপুর এর দখলে। প্রধান শহর বলতে আমরা বুঝি দালান কোঠা থাকবে। অসলোতেও দালান কোঠা আছে যথেষ্ট পরিমানে। তারপরও এই শহরের দুই তৃতীয়াংশ এলাকা জুড়ে আছে বনভুমি ও পার্ক। তাই খোদ রাজধানী শহরের ব্যাস্ততার পাশাপাশি দম নেয়ার মত অনেক বোন, পার্ক ইত্যাদিও পাবেন। এছাড়া এখানাকার যাদুঘর গুলো খুব বিখ্যাত। আরও আছে নোবেল পিস সেন্টার।

 

জতুন হেইমেন ন্যাশনাল পার্ক

"<yoastmark

জতুন হেইমেন শব্দের অর্থ হল দানবদের বাড়ী। এটা হল নরওয়ের প্রধান জাতীয় পার্ক। পার্কটি দেশের দক্ষিনাঞ্চলে অবস্থিত। পার্কটি চারদিক থেকে উঁচু সব পাহাড় দিয়ে ঘেরা। এখানেই নরওয়ের সর্বচ্চ শৃঙ্গগুলো অবস্থিত। এখানে আরও দেখতে পাবেন ভেতিসফসন, যেটা নরওয়ের সব চাইতে উঁচু জল প্রপাত (২৭৫ মিটার)।

 

ট্রোমসো

ট্রোমসো, নরওয়ে
ট্রোমসো, নরওয়ে

উত্তর নরওয়ের সবচাইতে বড় শহর এটি। এর প্রধান আকর্ষণ হল এখানে অনেক বাড়ী আছে যেগুলো অষ্টাদশ শতাব্দীতে তৈরি এবং সেগুলো পুরোপুরি কাঠের তৈরি। শহরের বেশিরভাগ অংশ ট্রোমসয়া দ্বিপের মধ্যেই সীমাবদ্ধ। এখানেও বেশ চমৎকার কিছু মিউজিয়াম আছে। স্টোরস্টেইনেন পর্বতের কাছে ক্যাবল কারের ব্যাবস্থা আছে যা আপনাকে অভাবনীয় কিছু অভজ্ঞতা দিবে।

 

নরওয়ে সম্পর্কে কিছু প্রয়োজনীয় ও চমপ্রদ তথ্য

  • নরওয়ে এর মুদ্রার নাম নরয়েজিয়ান ক্রোন (NOK)
  • নরয়েজিয়ান উপকুলের দৈর্ঘ্য ২৫,১৪৮ কিলোমিটার।
  • নরওয়েতে পৃথিবীর সবচাইতে বেশী সংখ্যক সামুদ্রিক খাড়ি আছে। এর মধ্যে বেশ কিছু খাড়ি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের অন্তর্ভুক্ত।
  • ২০০৮ সালে নরওয়ে সরকার একটি পেঙ্গুইনকে নাইট উপাধি দেয়া হয়! তাঁর নাম নিলস অলাভ।

 

নিলস অলাভ, নরওয়ের নাইট উপাধিপ্রাপ্ত পেঙ্গুইন
নিলস অলাভ, নরওয়ের নাইট উপাধিপ্রাপ্ত পেঙ্গুইন, ছবিঃ ফানি জাঙ্ক
  • নরওয়ের ল্যারডাল টানেল পৃথিবীর দীর্ঘতম টানেল (১৫ মাইল)।
  • নোবেল পুরস্কার নরওয়েতে অনুষ্ঠিত হয় এবং নরয়েজিয়ান কমিটি দ্বারা বিজয়ী নির্ধারণ করা হয়।
  • জাতিসংঘ প্রতিষ্ঠার ব্যাপারে নরওয়ের অগ্রনি ভূমিকা ছিল এবং জাতিসংঘের প্রথম মহাসচিব নরওয়ে থেকে নির্বাচিত হন।
  • স্যামন মাছ দিয়ে সুসি (একটি জাপানি খাবার) প্রথম নরয়েতেই তৈরি হয়।
  • নরওয়ে তে একটা জায়গা আছে যার নাম লংইয়ারবিয়েন। এখানে মৃত্যুকে অবৈধ ঘোষণা করা হয়েছে। এর কারন হল এখানে প্রচুর পারমাফ্রস্ট আছে, যার কারণে মৃত দেহ এখানে পচে না। এখানে কেউ মারা গেলে তাঁকে অন্যত্র নিয়ে সমাহিত করা হয়।
  • ফ্রোজেন বা হিমায়িত পিজা নরওয়ে তে খুবই জনপ্রিয়।
ঘরে বসে অনলাইনে ঢাকা বিশ্বের যেকোন বিমান টিকিট কিনতে পারেন ফ্লাইট এক্সপার্ট থেকে

নরওয়ের সেরা হোটেলের লিস্ট

নরওয়েতে আপনার কোন আত্মীয় সজন বা বন্ধুবান্ধব না থাকলে আপনাকে অবশ্যই কোন হোটেল খুজে বের করতে হবে। সেজন্যে আমরা পারি আপনাকে ঝামেলা থেকে বাচিয়ে সহজে হোটেল খুজে দিতে। ফ্লাইট এক্সপার্ট নরওয়ে তে আপনার জন্য সব চেয়ে কম খরচে ভাল হোটেলের ব্যাবস্থা করে দিতে পারবে। এরকম কিছু হোটেলের লিস্ট আমরা আপনার জন্য়ে তৈরি করেছি। আপনার কোন প্রশ্ন থাকলে কল করতে পারেনঃ +৮৮০ ৯৬১৭ ১১১ ৮৮৮ এই নম্বরে

  • নরওয়ের সেরা হোটেলের তালিকা
  • অ্যাঙ্ককার এপার্টমেন্ট, অসলো
  • মক্সি হোটেল,
  • হোটেল স্কান্ডীক ফরনেবু, অসলো
  • অ্যাঙ্ককার হোটেল, অসলো
  • হোটেল র‍্যাডিসন ব্লু,
  • ম্যাজিক ব্লু, বারগেন
  • ওয়েস্টার্ন হোটেল, বারগেন
  • স্কান্ডীক নেপচুন, বারগেন
  • কওয়ালিটি এডভাড়গ গ্রেগ, বারগেন
  • থোন বারগেন ব্রাইজ্ঞে, বারগেন

নরওয়ের জরুরী ফোন নম্বরসমুহ

নরওয়েতে অবস্থান কালে কোন জরুরী অবস্থা সৃষ্টি হলে নরওয়ের যেকোন ফোন থেকে এই নম্বর গুলো ডায়াল করে সহযোগিতা চাইতে পারেন। এ বিষয়ে ওরা খুবই তৎপর।

পুলিশঃ ১১২

অ্যাম্বুলেন্সঃ ১১৩

অগ্নি নির্বাপকঃ ১১০

পরিশেষে আশা করছি আপনার নরওয়ে ভ্রমণ আনন্দদায়ক ও নিরাপদ হোক।

যেকোন ডোমেস্টিক বা ইন্টারন্যাশনাল রুটে ফ্লাইট বুকিং, হোটেল রিজার্ভেশন, হজ্জ ও উমরাহ্‌ প্যাকেজ এর জন্য আমাদের ফোন করুনঃ +৮৮০ ৯৬১৭ ১১১ ৮৮৮ এই নম্বরে অথবা ভিজিট করুনঃ www.flightexpert.com

 

Book Cheap Air Tickets Now

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Tourist Attractions In Montreal
Previous post
Top Tourist Attractions In Venice
Next post
Reviewed by 46 People. - Rated: 4.0 / 5.0