দুর্গা পুজায় ভারত ভ্রমণ । কলকাতা, মুম্বাই, দিল্লী, পাটনা, বেনারস

আমাদের দেশের তথা পৃথিবীর হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান এবং জনপ্রিয় উৎসব হল দুর্গাপূজা। বছরে দুইবার এই দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকেঃ শরত কালের শারদীয় দুর্গাপূজা এবং বসন্তকালের বাসন্তি দুর্গাপূজা। এর মধ্যে শারদীয় পুজাটি সর্বাধিক জাঁকজমকের সাথে পালন করা হয়ে থাকে।

শারদীয় দুর্গা পুজার মূলত দুর্গতিনাশিনী খ্যাত দেবী দুর্গার আগমন এবং তাঁর হাতে দানব মহিষাসুরের পতনের ঘটনার উপর নির্ভরশীল। কথিত আছে যে অসুরদের অধিপতি মহিষাসুর এক সময় অনেক ক্ষমতাশালী হয়ে ওঠে। তাকে দমন করতে দেবতাদের সম্মিলিত শক্তি থেকে দুর্গার জন্ম হয়। অতঃপর তিনি মহিষাসুরকে বধের মাধ্যমে আবার শান্তি প্রতিষ্ঠা করেন।

হিন্দু সম্প্রদায়ের মানুষরা তাই এই সময়কে অত্যন্ত আনন্দঘন একটি উপলক্ষ্য হিসেবে পালন করে থাকে। এ উপলক্ষে বাংলাদেশ এবং ভারত উভয় দেশে অত্যন্ত জাঁকজমকের সাথে পুজা পালন করা হয়ে থাকে। বাংলাদেশের পুজা উদযাপনে জাকজমকের কোন কমতি থাকে না। তবুও বলা চলে হিন্দু প্রধান দেশ হিসেবে ভারতের পুজা গুলো যেন একটু বেশী উদ্দীপনার সাথেই পালন করা হয়ে থাকে। এজন্য প্রতিবছর বাংলাদেশ থেকে প্রচুর হিন্দু ধর্মাবলম্বী মানুষ ভারতে বেড়াতে যান পুজা পালনের উদ্দেশ্যে।

Read more

উন্নত চিকিৎসায় ভারত

ভারতে চিকিৎসা – সেরা হাসপাতালগুলো কোথায়। Best hospitals in India

চিকিৎসার জন্যে ভারত সেই অনেক আগে থেকেই বিখ্যাত একটি গন্তব্য। এর প্রধান কারন হল এখানে আপনি ইউরোপ এবং আমেরিকার সমমানের উন্নত চিকিৎসা পাবেন। কিন্তু খরচ হবে সেসব দেশের তুলনায় মাত্র দশ ভাগের একভাগ। এছাড়া বাংলাদেশের সরকারী ও বেসরকারি হাসপাতাল গুলোর নিত্য অনিয়মের চিত্র দেখে দেখে সবাই ক্লান্ত। অসুস্থ অবস্থায় মানুষ থাকে সবচাইতে অসহায়। এই অবস্থার সুযোগ কেউ নিক, এটা কারই কাম্য নয়। একারণে একটু আর্থিক সামর্থ্য থাকলেই মানুষ চিকিৎসার উদ্দেশ্যে ভারত যেতে চায়। কারণ তুলনামূলক ভাবে উন্নত চিকিৎসা খরচ বাংলাদেশের তুলনায় ভারতে বেশ কম এবং অপেক্ষাকৃত বেশী নির্ভরযোগ্য।

ভারতে চিকিৎসা নিতে যাবেন কেন?

ভারতীয় ডাক্তারগণ অনেক অভিজ্ঞ এবং তাঁদের জ্ঞানের পরিধি অনেক দেশের ডাক্তারদের চাইতে অনেক বেশী। এর প্রধান কারণ হল, ডাক্তার হবার ডিগ্রী প্রাপ্তির পরেও তাঁরা নিয়মিত প্রচুর পড়াশোনা করে থাকেন। ভারতীয় ডাক্তারদের এটা একটা দারুন ঐতিহ্য। একারণে দিন দিন তাঁদের যোগ্যতা বেড়েই চলে এবং নিত্য নতুন রোগ ও তাঁদের প্রতিকার সম্পর্কে তাঁদের যথেষ্ট ভাল ধারনা থাকে। এছাড়া ভারতের হাসপাতাল গুলো আধুনিক ও পর্যাপ্ত পরিমান যন্ত্রপাতি দ্বারা সুসজ্জিত। সব চাইতে বড় যে কারণ সেটা হল, ছোট হোক কিংবা বড়, ভারতীয় হাসপাতালের ডাক্তার এবং অন্যান্য সদস্যরা অনেক সততার সাথে রোগীদের সেবা দিয়ে থাকেন। রোগীদের চিকিৎসা খরচ কমানোর ব্যাপারেও তাঁরা নিজেরাই সচেষ্ট থাকেন। থাকেনা তাঁদের আন্তরিকতার কোন অভাব। কোন দেশের ডাক্তারদের ছোট করতে চাইনা, তবে যারাই ভারত গিয়েছেন চিকিৎসার জন্য, তাঁদের বেশিরভাগই ভারতীয় চিকিৎসার ভূয়সী প্রশংসা করেছেন।

Read more

Reviewed by 46 People. - Rated: 4.0 / 5.0