europe

ইউরোপে ভ্রমণ – কম খরচে বেড়ানোর দারুন এবং নতুন কিছু গন্তব্য সম্পর্কে জেনে নিন

মোটা দাগে বলতে গেলে পর্যটকদের ২ ভাগে ভাগ করে ফেলা যায়। প্রথম দলে থাকবেন তারা, যারা সাধারনত পরিচিত এবং ট্রেন্ডি দেশ বা এলাকা গুলোতে ঘুরে বেড়াতে ভাল বাসেন।

আর দ্বিতীয় দলে রয়েছেন তারা যারা মোটামুটি এই সব পরিচিত যায়গা গুলো ঘুরে ফেলেছেন। এখন তাদের দরকার আরো নতুন কিছু, নতুন কোন গন্তব্য। এইত দ্বিতীয় দলের মানুষদের নিয়ে আজ আমার লেখা। আজকের লেখায় ইউরোপের বেশ কিছু গন্তব্যের কথা আমরা বলব যেগুলো হয়ত লোক্মুখে অতটা প্রচলিত না। হয়তবা ইন্সটাগ্রামের ট্রেন্ডি ছবি গুলোতে এদের কথা অতটা উঠে আসবে না। কিন্তু প্রকৃতি তার সৌন্দর্যের ভান্ডার থেকে এসব জায়গা গুলতে সৌন্দর্য ঢেলে দিতে কোন কার্পণ্য করেনি। এরকম কয়েকটি সেরা অঞ্চল নিয়ে আমাদের আজকের ব্লগ।এদেরকে এক কথায় ইউরোপের হিডেন জেম বা লুকায়িত রত্ন হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে। আর বলাই বাহুল্য, টুরিস্টের ভিড় কম থাকার কারনে এখানে থাকা খাওয়া সহ অন্যান্য ব্যাপার গুলো অপেক্ষাকৃত কম খরচেই সেরে ফেলা যাবে। আর সেই সাথে ফ্লাইট এক্সপার্টের এয়ার টিকিট এবং হোটেলের ন্যায্য মুল্যের অঙ্গীকার তো রইলই!

মানতোয়া, ইটালী

কাদের জন্য আদর্শঃ

শিল্প প্রেমিকদের জন্য আছে প্রাচীন ইতালিয়ান আরকিটেকচারের অসাধারণ সব উদাহরন। এছাড়া যারা একটু ভিড় ভাট্টা এরিয়ে চলতে চান তাদের জন্য জায়গাটি দারুন।

কি দেখবেন?

ইতালীর ল্যাম্বারডি অঞ্চলের মধ্যে মানতোয়া অবস্থিত। সব চাইতে দারুণ ব্যাপার হল ইতালির অন্যান্য শহর যেমন, ভেনিস, রোম, মিলান অথবা ভেরোনা থেকে এর সড়ক ব্যবস্থা বেশ উন্নত। এছাড়া এসমস্ত জায়গা থেকে দারুণ ট্রেন যোগাযোগের ব্যাবস্থাও আছে। এতে খরচও কম, আবার ভ্রমণের ঝামেলাও নেই বললে চলে।

mantoa
মানতোয়া, ইটালী

এখানে দেখতে পাবেন ইউরোপের দ্বিতীয়ও বৃহত্তম আবাসিক ভবন। এর আশে পাশে রয়েছে তিনটি অত্যন্ত চমৎকার কৃত্রিম হ্রদ। লেকগুলোতে পদ্ম ফুলের দারুণ দৃশ্য আপনাকে আন্দলিত করবেই। ইচ্ছা করলে ছোট খাট একটা নৌভ্রমণও করতে পারবেন।

মানতোয়া
মানতোয়া

দারুণ সব আর্কিটেকচার ও আর্ট ওয়ার্ক এর সমন্বয় আপনার শিল্পের প্রতি ভালোবাসার চাহিদা বেশ ভালই মেটাবে, তা বলা যায়। এছাড়াও আস্বাদন করতে পারবেন উত্তর ইটালিয়ান ক্যুজিন। সে সাথে বাহারি ফ্লেভারের বিভিন্ন ড্রিঙ্কস এবং ওয়াইন হবে বাড়তি আকর্ষণ।

ইতালীর ন্যায্য মুল্যের বিমান টিকিট এবং আপনার পছন্দ সই বাজেটের মধ্যে হোটেল পাবেন ফ্লাইট এক্সপার্ট থেকে। বিস্তারিত জানতে এখুনি কল করুনঃ +8809617 111 888 অথবা ভিজিট করুন আমাদের ওয়েবসাইটঃ https://www.flightexpert.com/

 

Book Cheap Air Tickets Now

 

বসনিয়া ও হার্জেগোভিনিয়া

কাদের জন্য আদর্শঃ

বসনিয়া ও হার্জেগোভিনিয়া মুলত অ্যাডভেঞ্চার প্রিয় পর্যটকদের জন্য আদর্শ। এছাড়া পুরাকীর্তি দেখতে যারা পছন্দ করেন তাদের জন্য রয়েছে অটোম্যান সাম্রাজ্যের দারুন সব নিদর্শন।

কি দেখবেন?

নব্বই এর দশকের বসনিয়া ও হার্জেগোভিনিয়া নামটা শুনলেই মনে হত তাদের স্বাধীনতা সংগ্রামের কথা। যুদ্ধ বিগ্রহে সে সময় ঢেকে থাকা দেশটি অবশেষে ১৯৯৫ সালে স্বাধীনতা লাভ করে এবং বেশ দ্রুততার সাথে নিজেদের দেশ কে গুছিয়ে নেয়। যার ফলশ্রুতিতে তাদের অবস্থান আজ আমাদের ভ্রমণ গন্তব্যের লিস্টের দ্বিতীয় স্থানে!

ইউরপের টিপিকাল পরিবেশ ও আবহাওয়া থেকে বসনিয়া ও হার্জেগোভিনিয়া বেশ আলাদা। এখানে এখনো সেভাবে পর্যটকের সমাগম হয়ে উঠে নাই। তাই নতুন জায়গা আবিস্কার করে সবার কাছে গল্প করার বাতিক যাদের আছে, তাদের জন্য বসনিয়া ও হার্জেগোভিনিয়া আদর্শ গন্তব্য হবে।

bosnia and herzegovina
ছবির মতই সুন্দর বসনিয়া ও হার্জেগোভিনিয়া

মোস্টার, দূরবোভনিক আর রাজধানী সারাজেভো এই তিন্টাই মুলত বসনিয়া ও হার্জেগোভিনিয়ার সেরা শহর। এসব জায়গায় বেড়াতে গেলে আধুনিক সব ধরনের সুযোগ সুবিধার পাশাপাশি দ্বিতীয় বিশ্ব যুদ্ধের স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থাপনা যা আপনাকে বিমুগ্ধ করবে। আরও আছে ছোট্ট শহর জাভানা। এখানকার অধিবাসিরা বেশ আমুদে এবং অনেক অতিথিপরায়ন।

বসনিয়া ও হার্জেগোভিনিয়া
বসনিয়া ও হার্জেগোভিনিয়ার স্বচ্ছ পানি ও ঝর্ণা আপনার মন কেড়ে নিবেই

এখানে অনেক চমতকার কিছু স্বচ্ছ পানির লেক পাবেন ও ঝর্ণা পাবেন। এদের মধ্যে কোনজিক বেশ বিখ্যাত। এর পানি এতই স্বচ্ছ যে আপনার সত্যি মনে হবে যেন ফটোশপ করা!! আরো আছে বেশ কিছু ঝর্না। এর মধ্যে সবচাইতে বিখ্যাত হল ক্রাভিকা ওয়াটার-ফল।

 

বসনিয়া ও হার্জেগোভিনিয়া এর ন্যায্য মুল্যের বিমান টিকিট এবং আপনার পছন্দ সই বাজেটের মধ্যে হোটেল পাবেন ফ্লাইট এক্সপার্ট থেকে। বিস্তারিত জানতে এখুনি কল করুনঃ +8809617 111 888 অথবা ভিজিট করুন আমাদের ওয়েবসাইটঃ https://www.flightexpert.com/

 

Book Cheap Air Tickets Now

ভি পাভা ভ্যালি, স্লোভেনিয়া

কাদের জন্য আদর্শঃ

যারা ভ্রমণের পাশাপাশি বিভিন্ন পদের খাবারের স্বাদ নিতে ভালবাসেন, এটি নিঃসন্দেহে তাদের জন্য আদর্শ জায়গা। এছাড়া অসাধারন সব আউট ডোর এক্টিভিটি তো আছেই! যাতায়াতও অনেক আরাম দায়ক ও সাশ্রয়ী।

কি দেখবেন?

সবুজে সমৃদ্ধ স্লোভেনিয়ার রাজধানী জুবলীজানা আর লেক সমৃদ্ধ শহর লেক ব্লেড ব্রতমানে পর্যটকদের প্রধান আকর্ষণে রূপান্তরিত হয়েছে।

তবে এই দেশের প্রধান আকর্ষণগুলো রয়েছে অপেক্ষাকৃত গোপনে। যেমন ভি পাভা ভ্যালি। এই দর্শনিয় উপতক্যা বর্তমানে ইউরোপের অন্যতম সেরা আকর্ষণে রূপান্তরিত হয়ে গেছে। এখানে রয়েছে চমৎকার সবুজে ভরা সব পাহাড়, আঙ্গুর বাগান, দারুণ সব ওয়াইনারী। প্রথম দেখায় এই জায়গাকে টুসকানী বলে মনে হতেই পারে!

ভি পাভা ভ্যালি, স্লোভেনিয়া
ভি পাভা ভ্যালি, স্লোভেনিয়া

এখানে ছোট ছোট অনেক গ্রাম রয়েছে। গ্রামের শান্ত রাস্তার হেটে বেড়াতে পারেন অথবা সাইক্লিং করতে পারেন। অনেক কম টাকায় সাইকেল ভাড়া পাওয়া যায়। রয়েছে অসংখ্য ওয়াইনারি। যাদের ইচ্ছা তারা এর স্বাদ গ্রহন করতে পারেন। যারা একটু অ্যাডভেঞ্চার প্রিয় তাদের জন্য সুসংবাদ হল, এখানকার বাতাস প্যারাগ্লাইডিং এর জন্য দারুন উপযুক্ত। সব এক্টিভিটি শেষে আপনার পেট পুজার জন্য রয়েছে দারুণ ব্যাবস্থা। ছোট ছোট ঘরোয়া টাইপ রেস্টুরেন্ট আছে যেগুলো আপনাকে বাড়ির মতই আরাম দায়ক পরিবেশে দারুণ সব লোকাল ক্যূজিন উপভোগ করার সুযোগ। এছাড়া ইন্টারন্যাশনাল ক্যুজিনও পাবেন। সত্যি কথা বলতে নাগরিক আর শহুরে ব্যাস্ততা থেকে মুক্তি পেয়ে প্রাকৃতিক পরিবেশে  কিছু সুন্দর সময় কাটাতে চাইলে এটি একটি আদর্শ গন্তব্য হতে পারে।

স্লোভেনিয়ার ন্যায্য মুল্যের বিমান টিকিট এবং আপনার পছন্দ সই বাজেটের মধ্যে হোটেল পাবেন ফ্লাইট এক্সপার্ট থেকে। বিস্তারিত জানতে এখুনি কল করুনঃ +8809617 111 888 অথবা ভিজিট করুন আমাদের ওয়েবসাইটঃ https://www.flightexpert.com/

Book Cheap Air Tickets Now

 

 

কুয়েঙ্কা, স্পেন

কাদের জন্য আদর্শঃ

যারা পুরনো দিনের ঐতিহ্যবাহী ভবন, ক্যাথেড্রাল ইত্যাদি দেখে মুগ্ধ হতে চান, তাদের জন্য এটা একটা অবশ্যক গন্তব্য। শুধু ঘুরাঘুরি করেই যে সময় শেষ হবে তা না। দুরন্তদের জন্য শহরের আশে পাশে হাইকিং এর জন্য চমৎকার পরিবেশ রয়েছে।

কি দেখবেন?

সত্যি কথা বলতে, স্পেনের এই চমৎকার জায়গাটি অনেক পর্যটকের কাছেই অনেক সল্প পরিচিত। এটা তাদের জন্য সুখবর যারা এর সম্পর্কে জেনে গেলেন! কারন খুব কম খরচের মধ্যেই এখানে থাকা, খাওয়া সহ সব অভিজ্ঞতা নেয়া সম্ভব। অতি পরিচিত না হবার কারনে পর্যটকদের বেশী ভিড় নেই। তাই যা করবেন সবই শান্তি মত করতে পারবেন।

এই শহরের মধ্যে সবচাইলে আলোচিত স্থান হল কাসা কোল গাডোস। এখানকার অনেক বাড়ি আছে যেগুলো প্রায় ১৩০০ বছরেও বেশী পুরনো। এরকম অনেক ক্যাথেড্রালও পাবেন। এখানকার পাহাড়ের একেবারে প্রান্ত ঘেঁষে তৈরি করা বাড়ি গুলো দেখলেই একটা অ্যাডভেঞ্চার ফিলিংস চলে আসতে বাধ্য।

কুয়েঙ্কা, স্পেন
কুয়েঙ্কা, স্পেন

আর ওখানে থাকলে তো কথাই নাই। ব্যাল্কনি বা জানালাতে দাড়িয়ে অনেক নিচের বনভূমি আর দুরের পরিচ্ছন্ন দিগন্ত দেখার অনুভুতি আসলেই লিখে প্রকাশ করা সম্ভব না। প্রিয় পাঠক ও পাঠিকারা, দয়া করেও অনুমান করে নিবেন। তবে তার চাইতে অনেক গুন ভাল যদি সত্যি এই অভিজ্ঞতা নিতে পারেন। চেস্টা করবেন অবশ্যই। যাওইয়া আসার ব্যাবস্থাও অনেক ভাল। খোদ মাদ্রিদ থেকে দ্রুত গতি সম্পন্ন অত্যাধুনিক ট্রেন রয়েছে যাতে অত্যন্ত আরামে কোয়েংকা পৌঁছে যেতে পারবেন।

cuenca spain
কুয়েঙ্কার অন্যতম আকর্ষণ পাহাড় ঘেঁষে তৈরি করা বাড়ি গুলো

ওয়ার্ল্ড হেরিটেজের মর্যাদা প্রাপ্ত এই স্থানটি আপনাকে ফ্রেশ একটা অনুভুতি দেবার জন্য যথেষ্ট বটে। পাশেই রয়েচে কারস্ট মাউন্টেইন। এখানে হাইকিং করতে দাউন ভাল লাগবে। আরো আছে স্বচ্ছ নীল পানি সমৃদ্ধ নদি যা ক্রিস্টাল ব্লু রিভার নামে পরিচিত। চোখ জুড়াতে নদিটির দিকে একবার তাকানোই যথেষ্ট।

 

 

বিমান টিকিট কোথায় পাবেন

বিমান টিকিট কেনার জন্য ট্রাভেল এজেন্সির ধর্না ধরার দিন শেষ তা আমরা এখন কম বেশী সবাই জানি। এখন ঘরে বসেই কেটে নিতে পারবেন আপনার কাঙ্ক্ষিত গন্তব্যের টিকিট, যেকোন সময়ে। পেমেন্ট ও করে ফেলতে পারবেন অনলাইনেই। ক্রেডিট বা ডেবিট কার্ড, বিকাশ, মোবাইল ব্যাঙ্কিং সহ যেকোন মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। ই-মেইলে সাথে সাথে পেয়ে যাবেন ই-টিকিট। ব্যাস, ঝামেলা শেষ!

ফ্লাইট এক্সপার্ট আপনাকে দিচ্ছে সীমিত খরচে পৃথিবীর প্রায় সকল দেশে হোটেল সুবিধা। তার মানে দেশে থেকেই আপনি বিমান টিকিট ও হোটেল একসাথে বুক করে ফেলতে পারবেন। টিকিট বা হোটেলের খরচ মিলে অনেক বেশী মনে হচ্ছে? কোন চিন্তা নেই! বাংলাদেশে এই প্রথমবারের মত ফ্লাইট এক্সপার্ট দিচ্ছে বিমান টিকিট এবং হোটেলের উপর EMI সুবিধা। সরবচ্চ ৩৬ মাসের Travel EMI সুবিধা পাবেন অতি সহজেই। Travel EMI সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুনঃ https://www.flightexpert.com/emi.html

ফ্লাইট এবং হোটেল সম্পর্কে বিস্তারিত জানতে কল করুনঃ +88-09617-111-888 অথবা ভিজিট করুন www.flightexpert.com

 

Book Cheap Air Tickets Now

অথবা সরাসরি চলে আসুন আমাদের অফিসেঃ

 

ঢাকা অফিস

Flight Expert Dhaka (Main branch)
90/1 Motijheel City Centre
Lift 26
Dhaka 1000, Bangladesh

 

 

চট্টগ্রাম অফিস

Flight Expert (Chattogram)
Level# 4, Ayub Trade Center
1269/B, Sk Mujib Road
Agrabad C/A, Chattogram

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এয়ার টিকিট – ভাড়া কেন উঠা নামা করে? ডায়নামিক প্রাইসিং কি ও কিভাবে কাজ করে?
Previous post
ঘুরে আসুন দুবাই । কি কি দেখবেন । ঢাকা দুবাই বিমান টিকিট
Next post
Reviewed by 46 People. - Rated: 4.0 / 5.0